মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

ভূমি উন্নয়ন কর ও বিভিন্ন ফি

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর

বঙ্গীয় প্রজাস্বত্ব আইনের (১৮৮৫) অধীনে ভূমির মালিকানা সমপর্কিত খতিয়ান প্রণয়ন কাজ পরিচালনার লক্ষ্যে 'ভূমি রেকর্ড ও কৃষি' নামে তত্কালীন বোর্ড অব রেভিনিও এর নিয়ন্ত্রণাধীনে একটি দপ্তর সৃষ্টি করা হয়। পরবর্তীতে ১৮৮৮ সালে 'ভূমি রেকর্ড দপ্তর' নামে একটি স্বতন্ত্র দপ্তর গঠিত হয়।জরিপ বা সার্ভে কাজ 'সার্ভে অব ইন্ডিয়া' নামে পৃথক একটি দপ্তরের ওপর ন্যাস্ত ছিল। ১৯১৯ সালে জরিপের কাজ ভূমি রেকর্ড দপ্তরের ওপর ন্যাস্ত হওয়ায় ভূমি রেকর্ড দপ্তর ভূমি রেকর্ড ও জরিপ পরিদপ্তর হিসাবে গড়ে উঠে।১৯৭৪ সাল পর্যন্ত একজন উপ-সচিব পদমর্যাদার কর্মকর্তার নেতৃত্বে এই পরিদপ্তরের কার্যক্রম পরিচালিত হত। এরপর ১৯৭৫ সালে এটি একটি অধিদপ্তরে রূপান্তরিত হয়। Survey (CS) জরিপের সময় সার্ভে ও সেটেলমেন্ট বিভাগের প্রধান অফিস ছিল কোলকাতায়, তবে চলমান CS রেকর্ডের সময় সংশি্লষ্ট জেলা পর্যায়ে সেটেলমেন্ট অফিস ছিল। দেশ বিভাগের পর অস্থায়ীভাবে বরিশাল জেলার 'ব্রাউন কমপাউন্ডে' জরিপ বিভাগের অফিস স্থাপন করা হয়। পরবর্তীতে বরিশাল জেলা হতে জরিপ অফিস ঢাকার ওয়াইজ ঘাটে নবাব এষ্টেটের বাড়ীতে স্থানান্তর করা হয়। আরো কিছুদিন পরে টিপু সুলতান রোডের (ওয়ারী) ভাড়া বাড়ীতে অফিস স্থানন্তর করা হয়। অধিদপ্তরের নির্মাণ সমাপ্ত হলে ১৯৫৩ সনে টিপু সুলতান রোড হতে জরিপ অফিস বর্তমান স্থানে স্থানান্তর করা হয়। ১৯৪৭ সালে দেশ বিভাগের পর সেটেলমেন্ট প্রেস অবিভক্ত ভারতের হুগলী হতে স্থানান্তরিত হয়ে ১৯৪৮ সালে প্রথমে রংপুরে স্থাপিত হয়। পরবর্তীতে ১৯৬০ সালে এটি ঢাকায় স্থানান্তর করা হয় ভূমি জরিপ ও ভূমির মালিক/দখলদার সমপর্কিত কাগজপত্র প্রণয়ন ভূমি ব্যবস্থাপনার একটি অপরিহার্য অঙ্গ।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর মাঠ পর্যায়ে জরিপসহ বিভিন্ন পর্যায়ে পরীক্ষা ও পর্যালোচনার মাধ্যমে ভূমির স্বত্বলিপি প্রস্তুত করে। দেশের জনসংখ্যার তুলনায় ভূমির পরিমাণ অপ্রতুল হওয়ায় ভূমির ওপর চাপ অত্যাধিক বিধায় এ কাজটি বেশ জটিল এবং সপর্শকাতর। বর্তমানে অতিরিক্ত সচিব পদমর্যাদা সমপন্ন একজন মহাপরিচালকের অধীনে যুগ্ম-সচিব পদমর্যাদা সমপন্ন তিন জন কর্মকর্তা, উপ-সচিব পদমর্যাদা সমপন্ন ঊনিশ জন কর্মকর্তা, সিনিয়র সহকারী সচিব পদমর্যাদা সমপন্ন চলি্লশ জন কর্মকর্তাসহ সরমোট প্রায় ছয় হাজার কর্মকর্তা ও কর্মচারী অধিদপ্তরের আওতা ধীনে কাজ করছেন।

ক্রঃনং

সেবার নাম

সেবা প্রদানের সময়সীমা

সেবা প্রদানের পদ্ধতি

সেবা প্রদানের স্থান

০১

ভূমি উন্নয়ন কর

(Land Development Tax)

তাৎক্ষনিক

Land Development Tax Ordinance, 1976

অনুযায়ী নির্ধারিত হারে কর/খাজনা আদায় করে সাথে সাথেদাখিলা প্রদান করা হয়।

ইউনিয়ন ভূমি অফিস

০২

নামজারী ও জমাখারিজ

(Mutation)

সর্বোচ্চ- ৪৫

সরকারী ফি ২৫০.০০টাকা। আবেদনকারী নিজে বা তার পক্ষে প্রতিনিধি আবেদন করলে উভয়ের ছবি সহ আবেদনের প্রেক্ষিতে সংশি­ষ্ট ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা এর নিকট হতে প্রস্তাব প্রাপ্তির পর নোর্টিশ জারীর মাধ্যমে উভয়পক্ষের শুনানী গ্রহণ করা হয়। শুনানীর সময় মূল দলিল সহ আনুসাঙ্গিক রেকর্ডপত্র দেখা হয়। এছাড়া এল.টি নোটিশ প্রাপ্তীর সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে নামজারী করা হয়ে থাকে।

উপজেলা ভূমি অফিস

ইউনিয়ন ভূমি অফিস

০৩

পেরীফেরীভূক্ত হাটবাজারের অস্থায়ী বন্দোবস্ত/ নবায়ন

০৭ দিন

ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার সুপারিশসহ প্রতিবেদনের আলোকে লীজের শর্তভংগ না করলে নির্ধারিত হারে লীজ মানি গ্রহনপূর্বক একসনা লীজ নবায়ন করা হয় এবং ডি.সি.আর প্রদান করা হয়।